বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং করার নিয়ম

বিমানে ভ্রমণের পূর্বে টিকিট কাটতে হবে। টিকিট কাটার জন্য অনেক মাধ্যমে আছে। সরাসরি বিমানের টিকিট কাউন্টার বা অনলাইনে বিমানের টিকিট ক্রয় করা যায়। এজন্য অনেক গুলো ই-টিকিট ওয়েব সাইট ও মোবাইল এপ্স আছে। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিমানের টিকিট কিনতে পারবেন। ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করার জন্য কিছু নিয়ম রয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং সিস্টেম না জানলে টিকিট ক্রয় করতে পারবেন না। কিভাবে ওয়েবসাইট থেকে অগ্রিম টিকিট বুকিং দিবেন এই বিষয়ে জানতে পারবেন এই পোস্ট থেকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং

বাংলাদেশ বিমানের জন্য ২ টি ওয়েবসাইট আছে। যার একটিতে বিমানের টিকিট বিক্রি করা হয়। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানের টিকিট কাটার নিয়ম একই। এজন্য প্রথমে ওয়েবসাইটে যেতে হবে। সেখানে থেকে টিকিট বুকিং এর অপশন খুঁজে বের করবেন। এরপর গন্তব্য স্থান ও যাত্রা ধরন সিলেক্ট করতে হবে। যে দিন ভ্রমণ করবেন, ঐ দিনের তারিখে সিলেক্ট করবেন। সর্বশেষ সার্চ বাটনে ক্লিকের মাধ্যমে ঐ দিনের বিমানের টিকিট গুলো পাওয়া যাবে। ফ্লাইটের ধরন ও টিকিটের মূল্য সেখানে দেওয়া থাকে। টিকিট বুকিং দিতে https://www.biman-airlines.com/ এই ওয়েবসাইট ভিজিট করুন।

১ম ধাপঃ ওয়েবসাইট ভিজিট।
  • গুগলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট লিখে সার্চ করুন। অথবা biman-airlines.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • টিকিট বুকিং করতে Book Flight এ ক্লিক করুন।
২য় ধাপঃ যাত্রার ধরন সিলেক্ট।

বিমানের যাত্রার ক্ষেত্রে তিন টি ধরন রয়েছে। তাই যেকোনো একটি ধরন সিলেক্ট করতে হবে। One way- শুধু যাওয়ার টিকিট।  Round-trip- যাওয়া ও আসার টিকিট।Multi-city- একই সাথে কয়েকটি শহরে যাওয়ার টিকিট। এখান থেকে যেকোনো একটি সিলেক্ট করুন।

৩য় ধাপঃ ভ্রমণ স্থান নির্ধারন।
  • Flying Form এ যেখান থেকে যাবেন, ঐ স্থানের বিমান বন্দরের নাম সিলেক্ট করুন।
  • Flying To এ যেখানে যাবেন তা সিলেক্ট করুন।
৪র্থ ধাপঃ তারিখ নির্বাচন
  • এখন তারিখে সিলেক্ট করতে হবে। যে দিন ভ্রমণে যাবেন ঐ দিনের টিকিট ক্রয় করতে হবে। অগ্রিম টিকিট প্রয়োজন হলে ৩ থেকে ৫ দিন আগে বুক করতে হবে।
  • টিকিটের ভ্রমণের তারিখ শেষ হলে, পরের দিন বা পরের ফ্লাইটে যাওয়া যাবে না।
৫ম ধাপঃ যাত্রীর ধরন সিলেক্ট
  • এখানে যাত্রীর ধরন সিলেক্ট করতে হবে। এই যাত্রীর ধরনের উপরে টিকিটের দাম নির্ভর করবে। এছাড়া ফ্লাইটের ধরন এই অংশ থেকে সিলেক্ট করতে পারবেন।
  • All/ Premium Economy/ Buisness ক্লাস থেকে যেকোনো একটি সিলেক্ট করুন।
৬ষ্ঠ ধাপঃ টিকিট সার্চ
  • সার্চ বাটনে ক্লিক করে টিকিট সার্চ করুন। এখানে ফ্লাইটের ধরন, টিকিটের দাম, ফ্লাইটের নাম ও সময় সূচি দেখাবে।
  • টিকিটের উপর ক্লিক করুন। এখন নতুন একটি পেজে নিয়ে যাবে।
৭ম ধাপঃ পেমেন্ট পরিশোধ

এটি শেষ ধাপ। এই ধাপে পেমেন্ট পরিশোধ্য করে টিকিট বুক করতে হবে। পেমেন্ট করার জন্য আপনার নাম, ঠিকানা ও বিভিন্ন তথ্য লাগবে। এগুলো ধাপে ধাপে সম্পর্ন করতে হবে। বিকাশ ও নগদ এর মাধ্যমে অথবা ভিসা, মাস্টার বা এমেক্স- এর ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকেটের মূল্য পরিশোধ করতে পারবেন।

এই কাজ গুলো শেষ করলে আপনার টিকিট বুকিং হয়ে যাবে। এখন টিকিট টি পিডিএফ সংগ্রহ করবেন। এই পিডিএফ প্রিন্ট করে নিবেন। যাত্রার সময়ে ফ্লাইটে উঠতে টিকিট টি প্রয়োজন হবে। মনে রাখবেন লাগেজ বা ব্যাক পত্রের ওজনের উপরের টিকিটের দাম নেওয়া হবে।

মোবাইল এপ্স দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং করার নিয়ম

মোবাইলে এপ্স দিয়েও একই ভাবে টিকিট বুকিং দেওয়া যায়। এজন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল এপ্স টি প্লে স্টর থেকে সংগ্রহ করবেন। https://play.google.com/store/apps/details?id=com.BimanAirlines.Biman এই তাদের এপ্স এর ঠিকানা। এই এপ্স টি একই ভাবে ব্যবহার করতে হবে। উপরের অংশে দেখানো নিয়ম অনুসরণ করে মোবাইল এপ্স দিয়ে বিমান এর টিকেট বুকিং দিতে হবে।

শেষ কথা

অফলাইনেও তাদের টিকিট পাওয়া যাবে। এজন্য সরাসরি তাদের টিকিট কাউন্টার এ যেতে হবে। সেখানে বিভিন্ন তথ্য দিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। অফলাইনে টিকিটের মূল্য কিছুটা কম থাকতে পারে। অনলাইন থেকে টিকিট বুকিং এর বড় সুবিধা হচ্ছে অগ্রিম টিকিট পাওয়া যাবে। এছাড়া নিজের পছন্দ মতো ফ্লাইট চয়েস করা যাবে। এখানে দেখানো পদ্ধতি ফলো করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং করতে পারবেন।

আরও দেখুনঃ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস ২০২৪

বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top