বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪

দ্রুত ভ্রমণের জন্য বিমান ব্যবহার করা হয়েছে। শহর থেকে শহরে যাওয়ার জন্য অভ্যন্তরীণ বিমান আর বাংলাদেশ থেকে বিদেশ যাওয়ার জন্য আন্তর্জাতিক বিমান চালু করা হয়েছে। সেই সাথে চালু হয়েছে অনলাইন টিকিট বিক্রি। এজন্য দেশের অনেক গুলো ই-টিকিট সার্ভিস সেন্টার আছে। সেখান থেকে টিকিট বুকিং দেওয়া যাবে। নিজে নিজে টিকিট ক্রয় করতে অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম জানতে হবে।

বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এর একটি নিজস্ব ওয়েবসাইট আছে। যারা বিভিন্ন দেশের বিমান টিকিট বিক্রি করে। অনলাইনে ঐ ওয়েবসাইট থেকে টিকিট ক্রয় করতে পারবেন। https://www.biman-airlines.com/ এটি বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট। এখান থেকে অগ্রিম টিকিট বুকিং দেওয়া যাবে।

বিমানের টিকেট কাটার নিয়ম

এই ওয়েবসাইট থেকে টিকিট কাটা খুব সহজ। প্রথমে ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে টিকিট বুকিং এর অপশন টি সিলেক্ট করতে হবে।এরপর কোথা থেকে কোথায় যাবেন, তারিখ ও যাত্রীর ধরন সিলেক্ট করে সার্চ করতে হবে। ঐ দিনের যতগুলো ফ্লাইট আছে, সেগুলো সেখানে দেখানো হবে। দান পাশে টিকিটের দাম দেওয়া থাকবে। টিকিট পছন্দ হলে সেখানে ক্লিক করে আসন নির্বাচন করতে পারবেন। এরপর অনলাইনে পেমেন্ট পরিশোধ করে টিকিট সংগ্রহ করতে হবে। অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম গুলো ফলো করতে পারেন।

১। প্রথমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন। অথবা https://www.biman-airlines.com/ এই ঠিকানায় চলে যান।
২। One way/ Round-trip/ Multi-city যেকোনো একটি সিলেক্ট করুন।
৩। এরপর Flying Form এখানে কোথা থেকে যাবেন তা সিলেক্ট করুন।
৪। কোথায় যাবেন তা Flying To এখানে লিখুন।
৫। Departure এখানে তারিখ লিখুন। যে দিন ভ্রমণে যাবেন, ঐ দিনের তারিখ লিখবেন। অগ্রিম টিকিট প্রয়োজন হলে, ভ্রমণের যাওয়ার ৪ থেকে ৫ দিন পূর্বে টিকিট বুকিং দিবেন।
৬। এখন যাত্রী সংখ্যা বা যাত্রীর ধরন সিলেক্ট করুন। সাথে বাচ্চা বা শিশু থাকলে তা উল্লেখ করতে হবে।
৭। প্রোমো কোড থাকলে প্রোমো কোড লিখতে পারেন। এর মাধ্যমে টিকিটের ডিস্কাউন্ট পাওয়া যাবে।
৮। এখন সার্চ বাটনে ক্লিক করুন। সার্চ করার পর যত গুলো ফ্লাইট আছে, সেগুলোর টিকিট, টাইম ও ফ্লাইটের নাম দেখানো হবে। সাথে ফ্লাইটের ধরন ও টিকিটের দাম দেখা যাবে।

টিকিটের পেমেন্ট করার পদ্ধতি

অনলাইনে টিকিটের দাম পরিশোধ করতে পারবেন। এজন্য ব্যাংক, অনলাইন মোবাইল ব্যাংকিং, ভিসা কার্ড ও অন্যান্য কার্ড এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। চাইলে ডলারের মাধ্যমে টিকিটের দাম পেমেন্ট করা যাবে। টিকিটের দাম পেমেন্ট করার জন্য টিকিটের প্রাইসে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নতুন পেজে নিয়ে যাবেন। সেখানে আসন সিলেক্ট করতে হবে। আসন সিলেক্ট করার পর ঐ টিকিট সম্পর্কে বিস্তারিত তথ্য দেখাবে। এরপর আপনার নাম, ঠিকানা ও ইমেইল আইডি ইত্যাদি তথ্য লিখতে হবে। এগুলো লেখার পর যেকোনো মাধ্যমে পেমেন্ট করবেন।

বিমানের টিকিট কিভাবে সংগ্রহ করবেন?

এটা অনেক গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন। কেননা সরাসরি কাউন্টার থেকে টিকিট ক্রয় করলে সাথে সাথে টিকিট টি হাতে পাওয়া যাবে। কিন্তু অনলাইনে টিকিট কাটা সম্পর্ন হলেও, ঐ টিকিট সংগ্রহ করতে হবে। এটা কিভাবে সংগ্রহ করবেন। এজন্য টিকিট কাটা শেষ হলে ঐ টিকিট টি পিডিএফ সংগ্রহ করতে হবে। সংগ্রহ করার পর প্রিন্ট করে নিতে হবে। ঐ প্রিন্ট করা কপি টি আপনার ভ্রমণের টিকিট হবে। ভ্রমণের সময় টিকিট টি সাথে রাখবেন।

শেষ কথা

টিকিট ক্রয়ের জন্য আরও অনেক অনলাইন প্লাটফ্রম রয়েছে। সেখান থেকে একই নিয়মে টিকিট ক্রয় করতে হবে। তবে সামান্য কিছুটা ব্যবধান থাকতে পারে। আপনারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে টিকিট ক্রয় করার চেষ্টা করবেন। অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম না জেনে থাকলে টিকিট বুকিং করতে যাবেন না।

আরও দেখুনঃ

বিমানের টিকেট চেক করার নিয়ম ২০২৪

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top