অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন করার নিয়ম

অস্ট্রেলিয়াতে কাজের জন্য আসতে প্রথমে ভিসা বানাতে হবে। আর এই ভিসার জন্য প্রথমে আবেদন করতে হবে। সরকারি ও বেসরকারি এজেন্সি থেকে ভিসা জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট আছে। https://immi.homeaffairs.gov.au/ এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন করতে পারবেন।

ভিসা আবেদনের জন্য অনেক গুলো ডকুমেন্ট প্রয়োজন হবে। এছাড়া প্রথমে একটি পাসপোর্ট বানাতে হবে। ভিসার জন্য আবেদন করতে পেওথমে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর সেখান থেকে আবেদন করুন এই ধরনের অপশন এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর বিভিন্ন তথ্য চাইবে। এই সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে সাবমিট করবেন।

অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

ভিসা আবেদনের জন্য অবশ্যই এজেন্সিদের সাথে যোগাযোগ করবেন। তবে https://immi.homeaffairs.gov.au/ এই ওয়েবসাইটের মাধ্যমে নিজে নিজে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এই ওয়েবসাইট ব্যবহার সম্পর্কে জানতে হবে। এই ওয়েবসাইটে অনেক ধরনের অপশন রয়েছে। সেখান থেকে visas অপশন থেকে আব্দন করতে হবে।

১। প্রথমে https://immi.homeaffairs.gov.au/ এই ওয়েবসাইটে ভিজিট করুন।
অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

২। এখন Visas এই অপশনে ক্লিক করুন।
অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

৩। ভিসার নাম, প্রসেসিং টাইম, আবেদন ফি ইত্যাদি জানতে Visas ক্লিক করে Getting এ ভিসা ক্লিক করুন। এখন সেখানে ভিসার নাম ও বিভিন্ন তথ্য দেখাবে।

৪। অস্ট্রেলিয়ার কাজের ভিসার জন্য visasএরপর working-in-australia এ ক্লিক করুন।

৫। এখন অনেক গুলো ভিসা ক্যাটাগরি দেখা যাবে। যেকোনো একটি সিলেক্ট করুন।
অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

৬। যেকোনো ভিসার ক্যাটাগরি সিলেক্ট করার পর, ঐ ক্যাটাগরিতে যত গুলো ভিসা আছে সেগুলো দেখাবে। যেকোনো একটি সিলেক্ট করুন।

৭। সেখানে ক্লিক করার পর আবেদনের অপশৈন পাওয়া যাবে।

৮। আবেদন ফর্মে যা যা দেওয়া আছে সঠিক ভাবে পূরণ করে সাবমিট করুন।

সাবমিট করার পর আপানকে ফি পেমেন্ট করতে হবে। ফি পেমেন্ট করার পর আবেদন পত্র টি পিডিএফ সংগ্রহ করে প্রিন্ট করে নিবেন। এরপর বাংলাদেশে যেকোনো ভিসা অফিসে আবেদন পত্র ও সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো জমা দিতে হবে। ভিসার ধরনের উপর আবেদন ফি নির্ভর করে।

অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন যোগ্যতা

আবেদনের জন্য অনেক ধরনের যোগ্যতা প্রয়োজন হবে। কাজের ধরন ও ভিসার উপর এই সকল যোগ্যতা নির্ভর করে। ভিসার উপর ভিত্তি করে অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন যোগ্যতা পরিবর্তন হয়। নিচে ভিসা আবেদন করতে হলে যা যা যোগ্যতা লাগবে দেওয়া আছে।

  • কাজের দক্ষতা ও অভিজ্ঞতা।
  • IELTS-এ 6.0 বা তার বেশি স্কোর।
  • বয়স ১৮ থেকে ৪৫ এর মধ্যে থাকতে হবে।
  • মেডিকেল বা স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ব্যাংক ব্যালেন্স এর কাগজ পত্র।

আবেদন করতে যা যা ডকুমেন্ট লাগবে

ভিসার জন্য যোগ্যতা থাকার পাশাপাশি প্রয়োজনীয় ডকুমেন্ট বা কাগজ পত্র থাকতে হবে। ভিসার ক্যাটাগরি বা ধরনের উপর ভিত্তি করে এই ডকুমেন্ট গুলো পরিবর্তন হতে পারে। তবে নিচে দেওয়া এই ডকুমেন্ট গুলো প্রায় সব ধরনের ভিসার ক্ষেত্রে প্রযোজ্য। আবেদন করতে যা যা ডকুমেন্ট লাগবে জেনেনিন।

  • কমপক্ষে ৬ মাস মেয়াদি পাসপোর্ট।
  • IELTS সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজের ছবি।
  • মেডিকেল টেস্ট সার্টিফিকেট।
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।
  • কর্ম অভিজ্ঞতার প্রমাণ
  • আর্থিক সামর্থ্যের প্রমাণ
  • পূর্বের ভিসার তথ্য (যদি থাকে)
  • স্পনসরশিপের চিঠি (যদি থাকে)
  • পুলিশ ক্লিয়ারনেস

ভিসা অনুযায়ী আরও কিছু ডকুমেন্ট প্রয়োজন হতে পারে। যেগুলো সব ধরনের ভিসার জন্য প্রয়োজন হয়, শুধু ঐ সকল ডকুমেন্ট এর নাম এখানে উল্লেখ করা হয়েছে।

সরকারিভাবে অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন

কম খরচে সরকারি ভাবে ভিসার জন্য আবেদন করতে পারবেন। প্রতি বছর অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে শ্রমিক নেওয়ার জন্য ভিসার নিয়োগ দেওয়া হয়। সেখানে কাজরের দক্ষতার সাথে আবেদন করে ভিসা পাওয়া যাবে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল) এই ওয়েবসাইটে সরকারি ভিসার নিয়োগ দেওয়া হয়। ভিসার জন্য আবেদন করতে https://boesl.gov.bd/ এই ওয়েবসাইটের বিজ্ঞপ্তি গুলো চেক করবেন। সেখানে আবেদন যোগ্যতা ও আবেদন ফর্ম দেওয়া থাকে। এছাড়া বোয়েসেলের সাথে সরাসরি যোগাযোগ করবেন।

শেষ কথা

বাংলাদেশে অনেক গুলো ভিসা এজেন্সি আছে। তাদের কাছ থেকে ভিসার আবেদন করতে পারবেন। এজন্য বাংলাদেশের বিভিন্ন ভিসা এজেন্সি সম্পর্কে জানতে হবে। আর সরকারি ভাবে ভিসা পেতে চাইলে বোয়েসেলের সাথে যোগাযোগ করবেন। অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন করার নিয়ম ও যোগ্যতা সম্পর্কে জেনে ভিসা বানাতে হবে।

আরও দেখুনঃ

অস্ট্রেলিয়া কাজের ভিসা খরচ ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top