বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক ২০২৪

এখন বাংলাদেশ বিমান লাইনের অনেক উন্নয়ন হয়েছে। তারা যাত্রী সেবা আরও সহজ করেছে। যাত্রীদের সুবিধা নিশ্চিত করতে অনলাইনে টিকিট বুকিং, টিকিট চেক ও ফ্লাইট স্ট্যাটাস যাচাই করার পদ্ধতি চালু করেছে। যার ফলে একজন যাত্রী ২ মিনিটে তাদের অফিসিয়াল ওয়েবসাইট ও মোবাইলে এপ্স দিয়ে টিকিট যাচাই করতে পারবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক https://www.biman-airlines.com/ এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ২ টি উপায়ে বিমানের টিকিট যাচাই করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক

টিকিট চেক করার জন্য অনেক গুলো ই-টিকিট ওয়েবসাইট আছে। তবে সব সময় অফিসিয়াল ওয়েব পেজ থেকে টিকিট চেক করার চেষ্টা করতে হবে। বাংলাদেশ বিমান সংস্থার একটি অফিসিয়াল ওয়েবসাইট আছে। এই ওয়েবসাইটে টিকিট নাম্বার ও পাসপোর্ট নাম্বার দিয়ে টিকিট চেক করা যাবে। গুগলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিখে সার্চ করলে Biman Bangladesh Airlines Ltd – Dhaka এই নামের একটি ওয়েবসাইট পাওয়া যাবে। এখানে ভিজিট করে টিকিট চেক করবেন। এজন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম গুলো জানতে হবে।

  • প্রথমে https://www.biman-airlines.com/ এই ওয়েবসাইট ভিজিট করুন।
  • সেখানে Modify Trip অপশন টি অনুসন্ধান করুন। এই অপশনে ক্লিক করুন।
    বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক
  • এখন টিকিটের PNR Numbar লিখুন। এটি ৬ অক্ষরের হতে হবে।
  • Last name or Surname লিখুন।
  • এখন সার্চ বাটনে ক্লিক করুন।

টিকিট চেক করা খুব সহজ। এই ধাপ গুলো অনুসরণ করলে খুব সহজে আপনার টিকিট চেক করতে পারবেন। তবে কোনো তথ্য ভুল দেওয়া হলে টিকিট সম্পর্কে তথ্য পাবেন না। আর যদি টিকিট টি ডুপ্লিকেট হয়ে থাকে, সেক্ষেত্রে অনলাইনে পাওয়া যাবে না।

পাসপোর্ট নাম্বার বহার করে টিকিট চেক

হাতে থাকা পাসপোর্ট নাম্বার দিয়েও বিমানের টিকিট চেক করা যায়। এই ওয়েবসাইট থেকে এই কাজ করতে পারবেন। এজন্য আবারো বিমান বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখন Web check In এ ক্লিক করতে হবে। ক্লকিক করলে দুই টি অপশন পাওয়া যাবে। PNR Code ও Ticket Number। যেহেতু পাসপোর্ট নাম্বার বহার করে টিকিট চেক করবেন, তাই এখানে PNR code সিলেক্ট করতে হবে।

  • উক্ত ওয়েবসাইট থেকে Web check In এ ক্লিক করুন।
  • PNR code সিলেক্ট করুন।
  • ৬ সংখ্যার PNR code লিখুন। এই কোড পাসপোর্ট এ দেওয়া থাকে।
  • নামের শেষের অংশ লিখুন।
  • এখন সার্চ করুন।

এই ধাপ গুলোর মাধ্যমেও পাসপোর্ট নাম্বার দিয়ে টিকিট চেক করা হয়। মূলত Web Check In থেকে বিমানে উঠার পূর্বে টিকিট যাচাই করে। বিমানের ফ্লাইট শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে থেকেই Web Check In পদ্ধতি চালু করা হয়। তবে Domestic Flight এর ৩ ঘণ্টা আগে এবং International Flight এর ৪ ঘণ্টা আগে ওয়েব চেকিং বন্ধ করা হয়। তাই এই সময়ের মধ্যে এই কাজ শেষ করতে হবে।

শেষ কথা

ওয়েব চেক ইন থেকে টিকিট নাম্বার দিয়েও টিকিট চেক করা যাবে। এজন্য পিএনআর এর স্থানে টিকিট নাম্বার সিলেক্ট করবেন। এরপর ১৩ সংখ্যার টিকিট নাম্বার এবং আপনার নামের শেষ অংশ দিয়ে সার্চ বাটনে ক্লিক করবেন। এরপর টিকিটের সকল তথ্য দেখানো হবে। তাদের এই ওয়েবসাইটের মতো মোবাইল আপ্স আছে। সেখানে একই নিয়মে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করা যাবে।

আরও দেখুনঃ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম কত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং করার নিয়ম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top