সয়াবিন তেলের বর্তমান বাজার মূল্য ২০২৪

বাজারে দুই ধরনের সয়াবিন তেল পাওয়া যায়। একটি হচ্ছে বোতল জাত, অন্যটি খোলা। সকল অঞ্চলেই খোলা সয়াবিন তেলের দাম কিছুটা কম। এখন প্রতি লিটার খোলা সয়াবিনের দাম ২ টাকা কমেছে। তবে সকল কোম্পানির বোতল জাত সয়াবিন তেলের দাম আরও ৪ টাকা বেড়েছে। অনেক দোকানে প্রতি  লিটার বোতল জাত সয়াবিন তেল ১৬৫ থেকে ১৬৮ টাকা বিক্রি করছে। ২ লিটারের সয়াবিন তেল এর দাম এখন ২২৫ থেকে ২৩০ টাকা। আর খোলা সয়াবিন এর প্রতি লিটারের মূল্য ১৫৫ থেকে ১৬০ টাকা। অঞ্চল ভেদে এই দামে অনেক পার্থক্য দেখা যায়।

সয়াবিন তেলের বর্তমান বাজার মূল্য

এখন পর্যন্ত সয়াবিন তেলের দাম কমেনি। দিনের পর দিন এই তেল এর মূল্য বেড়েই চলেছে। এদিকে সকল কোম্পানি তাদের বোতল জাত সয়াবিনের দাম বৃদ্ধি করেছে। বর্তমানে ১ লিটারের সয়াবিন তেল এর বোতল ১৬৭ থেকে ১৭০ টাকায় বিক্রি করা হয়। পাইকারি মূল্য ২ লিটারের সয়াবিনের বোতল ২২০ থেকে ২২৫ টাকায় বিক্রি হয়। সয়াবিন তেলের বর্তমান বাজার মূল্য উর্ধগতিতে। এর থেকে আরও বেশি দামে সয়াবিন বিক্রিও করতে পারে। এটা সম্পূর্ণ ভাবে বিশ্ব বাজারের উপর নির্ভর করে।

ডলারের রেট বৃদ্ধিতে সকল পণ্যর দাম বেড়েছে। এখন বাজারে খোলা সয়াবিন ১৬০ টাকা লিটারে পাওয়া যাচ্ছে। অনেক অঞ্চলে ১৫০ থেকে ১৫৫ টাকা লিটারের বিক্রি হচ্ছে। পরবর্তিতে সয়াবিন তেল এর বাজার কেমন হবে তা বলা সম্ভব নয়। পরিস্থিতর উপর ভিত্তি করে এর দাম হ্রাস বা বৃদ্ধি পাবে। তেল ক্রয়ের পূর্বে বাজারের বিভিন্ন দোকানে যাচাই করতে হবে। কেননা অনেক দোকানে এখনো অনেক বেশি দামে সয়াবিন তেল বিক্রি করে থাকে।

১ লিটার সয়াবিন তেলের দাম কত

বাজারে দুই ধরনের সয়াবিন রয়েছে। একটি বোতল জাত করে বিক্রি করা হয়। অন্যটি খোলা তেল হিসেবে বিক্রি হয়। সাধারণ খোলা সয়াবিনের গুনগত মান বেশি, তাই এই সয়াবিন এর দামও অনেক বেশি। এদিকে খোলা সয়াবিনের পাশাপাশি সুপার (যা সয়াবিন এর মতোই) তেল বিক্রি হচ্ছে। যার মূল্য ১৪৫ টাকা লিটার। আর খোলা সয়াবিনের মূল্য ১৫৫ থেকে ১৬০ টাকা লিটার। বাংলাদেশে অনেক গুলো কোম্পানি সয়াবিন তেল বিক্রি করে। তাদের কোম্পানি অনুযায়ী বোতল জাত সয়াবিনের মূল্য ১৬৫ থেকে ১৭০ টাকা লিটার। স্থান অনুযায়ী এই মূল্য পরিবর্তনশিল হতে পারে।

৫ লিটার সয়াবিনের দাম কত

 ৫ লিটারের খোলা সয়াবিনের দাম ৮০০ টাকা। পাইকারি মূল্য এই তেল ৭৮০ টাকায় বিক্রি করা হয়। আর বোতল জাত ৫ লিটার সয়াবিনের দাম ৮২৫ থেকে ৮৫০ টাকা। কোম্পানি অনুযায়ী এই দাম কিছুটা কম বেশি হবে। কিছু দিন আগেও ৫ লিটার সয়াবিন ৮১৫ টাকায় বিক্রি করা হয়েছে। প্রতি লিটারে এখন ৪ টাকা বৃদ্ধি পেয়েছে। জেলা বা স্থান ভেদে এই সকল সয়াবিন তেল এর মূল্য কম বেশি থাকে। তাই যাচাই করে তেল ক্রয় করবেন।

খোলা সয়াবিন তেল এর দাম কত

খোলা সয়াবিন তেল এর পূর্বে দাম ছিলো ১৪৯ টাকা। অনেক এলাকায় এই সয়াবিন ১৬০ টাকা লিটার বিক্রি করা হয়েছে। তবে এখন এই তেলের দাম আরও ২ তা কমেছে। এখন বাজার দর অনুযায়ী ১ লিটার খোলা সয়াবিন তেল এর দাম ১৪৭ টাকা। অনেক বাজারে এখনো এই তেল ১৫৫ টাকা কেজি বিক্রি করা হয়। পাইকারি দামে ৫ লিটার খোলা সয়াবিন তেল ৭২৫ টাকায় বিক্রি করা হয়। সব এলাকায় এই দামে খোলা সয়াবিন পাওয়া যাবে না। এখনো অনেক মুদি দোকানে ১৬০ টাকা লিটারে খোলা সয়াবিবিনের বিক্রি হচ্ছে।

যেকোনো সময় এই তেল এর মূল্য কম বেশি হবে। তাই এখানে দেওয়া দাম এর সাথে নাও মিলতে পারে। তবে বাজারের সকলদোকানেই এখানে দেওয়া দাম এর সাথে মিল রেখে সয়াবিন তেল এর বিক্রি করা হচ্ছে। দোকান থেকে সয়াবিন তেল ক্রয়ের পূর্বে সকল দোকান থেকে দাম যাচাই করবেন।

আরও দেখুনঃ

রাইস কুকার প্রাইস ইন বাংলাদেশ ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top