কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কত দিন

এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য যেতে টুরিস্ট ভিসা লাগবে। এটি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, যা ছাড়া বিদেশে যাওয়া যাবে না। এমন জি বিদেশ যাওয়ার পর ভিসা যদি অবৈধ বা ডুপ্লিকেট প্রমাণিত হয় তাহলে টাকা জেলে বন্দি রাখা হবে। এজন্য তার শাস্তিও হতে পারে। তাই ভিসা বানানোর জন্য বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে। যদি কেউ কম সময়ের মধ্যে ভিসা বানিয়ে দিতে চায়, তাহলে তার ব্যাপারে যাচাই করে নিবেন। কেননা একটি ভিজিট ভিসা প্রসসেসিং হতে প্রায় ১৫ থেকে ২০ দিন টাইম লাগে। কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কত দিন জেনে নেওয়া যাক।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম

এক এক দেশের ভিসা প্রসেসিং হতে এক এক টাইম লাগে। কেননা সব দেশেই ভিজিট ভিসাও যাওয়া হয়। এমন অনেক দেশ আসে, যেখানে ভ্রমণের জন্য খুব কম মানুষ যায়। ঐ সকল দেশের জন্য ভিসা প্রসেসিং হতে ১৫ দিন বা এর কম লাগতে পারে। ভিসা এজস্নিদের উপরেও প্রসেসিং টাইম নির্ভর করে। কেননা একই সাথে আরও শত শত ভিজিট ভিসার কাজ করা হয়। সেক্ষেত্রে আপনার আবেদন পত্র সিরিয়ালে থাকে। কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম কত দিন তা নির্ধারিত নয়। এটা সঠিক ভাবে বলা সম্ভব নয়।

কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম

বেশ কয়েক ধাপে ভিসা বানাতে হয়। তাই ভিসা পেতে অনেক সময়ের ব্যাপার। আপনার আবেদন সিজনে যদি কোনো ইভেন্ট না থাকে তাহলে আশা করা যায় ১৫ থেক ২০ দিনের মধ্যে ভিসা প্রসেসিং হবে। আর ঐ টাইমে যদি কানাডাতে কোনৈ ইভেন্ট থাকে, তাহলে অনেক টুরিস্ট ভিসার জন্য আবেদন করে। সেক্ষেত্রে এক সাথে অনেক গুলো ভিসার কাজ করা হয়। তখন একটি ভিসা প্রসেসিং হতে ৩০ দিনের মতো লাগে। আবার অনেক সময় ৮ সপ্তাহ বা ২ মাস সময় লাগে কানাডা ভিজিট ভিসা প্রসেসিং হতে।

কানাডা ভিজিট ভিসা সম্পূর্ণ হতে কত দিন টাইম লাগে

ভিসা আবেদনের পর অনলাইনে এর কাজ শুরু হয়। আপার ব্যাক্তিগত তথ্য যাচাই, ভিসা প্রক্রিয়াকরণ প প্রসেসিং করা হয়। একটি ভিসা প্রসেসিং হতে সাধারণ ২০ দিনের মতো সময় লাগে। কিছু ক্ষেত্রে ১ মাস টাইম লাগে। যদি ঐ সময় অনেকে ভিসার আবেদন করে তাহলে ২ মাস টাইম লাগবে। ভিসা প্রসেসিং এর পর সম্পূর্ণ ভাবে বের হতে আরও ১৫ দিনের মতো টাইম লাগে। সব মিলিয়ে কানাডা ভিজিট ভিসা সম্পূর্ণ হতে ৩০ দিন থেকে ৭৫ দিন টাইম লাগে। এটা আবেদনের ধরন, এজেন্সি ও সিজনের উপর নির্ভর করে।

কম সময়ে কানাডা ভিজিট ভিসা পাওয়ার উপায়

কানাডা ভিজিট ভিসা আবেদন করতে কত দিন লাগে

ভিসা আবেদনের জন্য কোনো টাইম লাগে না। ৫ মিনিটের মধ্যে সকল তথ্য সহ ভিসার জন্য আবেদন করা যাবে। তবে এজেন্সিদের মাধ্যমে ভিসার আবেদন করতে কিছু সময় লাগে। কেননা এজেন্সিতে এক সাথে অধিক মানুষ ভিসার জন্য আবেদন করে। এমনও হতে পারে আপনার কাজগ পত্র বা অফলাইন ফর্ম জমা দেওয়ার ১ দিন পরেও অনলাইনে আবেদন করতে পারে। কানাডা ভিজিট ভিসা আবেদন করতে ৫ থেকে ১০ মিনিট টাইম লাগবে। তবে এটা সম্পূর্ণ ভাবে ভিসা এজেন্সিদের উপর নির্ভর করে।

কানাডা ভিজিট ভিসা কত দিন পর পাওয়া যাবে

ভিসা আবেদনের সাথা সাথে কোনো এজেন্সি আপনাকে কানাডার টুরিস্ট বা ভিজিট ভিসা দিতে পারবে না। এক্ষেত্রে অনেক গুলো ধাপ অত্রিক্রম করতে হয়। আপনার দেওয়া তথ্যর সাথে যাচাই করা হবে। এরপর অনলাইনে আবেদন করবে। আবেদনের পর পেমেন্ট পরিশোধ করতে হবে। পেমেন্ট পরিশোধ করতে দেরি হলে আবেদন এ অনেক সময় নিবে। পেমেন্ট এর পূর্বে অনলাইনে আবেদন কাজ শুরু হবে। তাই ফর্ম পুড়নের পর পর পেমেন্ট করতে হবে।

ভিসা আবেদনের পর প্রসেসিং হতে ২০ থেকে ৬০ দিন সময় লাগে। এরপর ফাইনাল ভাবে আবেদন সম্পূর্ণ হতে আরও ১০-১৫ দিন লাগবে। সব মিলিয়ে ২ মাস পর অর্থাৎ ৩ মাসের মধ্যে কানাডা ভিজিট ভিসা হাতে পাওয়া যাবে। ভিসার পাওয়ার পর আপনারা নিজ দায়িত্বে অনলাইনে চেক করে যাচাই করবেন। অনস্থায় প্রতারিত হতে পারেন।

শেষ কথা

কানাডা ভিসা প্রসেসিং টাইম সম্পর্কে নির্দিষ্ট কত দিন লাগে তা বলা সম্ভব নয়। খুব বেশি আবেদন জমা না থাকলে ২০ থেকে ৩০ দিনের মধ্যে ভিসা প্রসেসিং সম্পর্ন হবে। আর যদি ভুলবসত কোনো তথ্য সঠিক না হয়, তাহলে আরও বেশি দিন টাইম লাগবে। ৩০ থেকে ৬০ দিনের মধ্যে প্রসেসিং শেষ হবে আর ৭০ থেকে ৯০ দিনের মধ্যে ভিসা হাতে পাওয়া যাবে। তবে ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত সময় লাগতে পারে অভিবাসী ভিসার জন্য। আশা করছি কানাডা ভিজিট ভিসা প্রসেসিং টাইম তা জেনেনিয়েছেন।

আরও দেখুনঃ

কানাডা ভিসার দাম কত টাকা ২০২৪

কানাডা ভিসা ক্যাটাগরি ও ভিসার নাম ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top