মালয়েশিয়া ভিসা কবে খুলবে আজকের খবর ২০২৪

এশিয়ার একটি দেশ মালয়েশিয়া। প্রতি বছর বাংলাদেশে অনেক প্রবাসী কাজের জন্য মালয়েশিয়া আসে। এখানে আসতে খচ কম। তবে অন্যান্য দেশের মতো বেতন পাওয়া সম্ভব নয়। ভালো মানের বেতনের জন্য আরও উন্নত দেশে যেতে হবে। ভ্রমণ, চাকরি, শিক্ষা বা চিকিৎসার জন্য মালয়েশিয়া আসা যাবে। এর আগে মালয়েশিয়া ভিসা কবে খুলবে আজকের খবর জানতে হবে।

কেননা করোনা কালীন সময়ে মালয়েশিয়ার সকল ভিসা বন্ধ করা হয়েছিলো। তখন মালয়েশিয়ার ওয়ার্ক পারমিট ভিসাও পাওয়া যেতো না। বর্তমানে মালয়েশিয়া ভিসা চালু আছে। ভ্যালিড ভিসা বানিয়ে মালয়েশিয়া আসতে হবে। তবে এই দেশে অনেক ক্যাটাগরির ভিসা আছে। তাই জানতে হবে এখন কোন কোন ভিসা খোলা আছে।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে আজকের খবর

২০১৯ সালের পর থেকে সারা বিশ্বে করোনা শুরু হয়েছিলো। যার কারণে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত বন্ধ ছিলো। এমন নিজ দেশের অন্য কোনো শহরে যাওয়া কয়েক দিন বন্ধ ছিলো। এই মহামারির কারণে মালয়েশিয়ার অনেক কর্মস্থানের কাজ বন্ধ হয়। যার কারণে ঐ দেশে তখন কাজ বন্ধ থাকায়, সেখানে থাকা শ্রমিকেরা কাজ করতে পারত না। তাই তখন অতিরিক্ত শ্রমিকের প্রয়োজন পড়ে নি। এছাড়া মালয়েশিয়া সরকার দেশের সুরক্ষার জন্য বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশের ভিসা বন্ধ করে দিয়েছিলো।

২০১৯ সালের পর থেকে ২০২২১ সাল পর্যন্ত অস্বাভাবিক পরিস্থিতির কারণে বিভন্ন কোম্পানি, অফিস ও অন্যান্য সংস্থার কাজ বন্ধ থাকে। এরপর ২০২২ সাল থেকে পরিবেশ কিছুটা স্বাভাবিক হতে থাকে। এক সময়ে মালয়েশিয়ার কর্মসংস্থান গুলো ধীরে ধীরে চালু হয়। এর পাশা-পাশি নতুন কাজের উৎপত্তি ঘটে। এই সকল কাজের জন্য শ্রমিকের প্রয়োজন পড়ত। এরপর বিভিন্ন দেশের জন্য মালয়েশিয়ার ভিসা চালু করা হয়। বর্তমানে মালয়েশিয়ার ভিসা চালু আছে। এখন চাকরি, বিজনেস, ভ্রমণের জন্য মালয়েশিয়াতে আসতে পারবেন।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে 2024

ইতোমধ্যে মালয়েশিয়ার ভিসা চালু আছে। ভিসা অফিসে ভিসার জন্য আবেদনের মাধ্যমে ভিসা পেতে হবে। ২০১৯ সালের শেষের দিক থেকে ২০২২ সাল পর্যন্ত এই দেশের সকল ভিসা প্রায় বন্ধ ছিলো। এরপর ২০২২ সালের শেষের দিকে আসতে আসতে সকল ভিসা চালু করা হয়। ভ্রমণের জন্য পর্যটক রা টুরিস্ট ভিসা বা বিজিত ভিসা পেতে শুরু করে। কাজের জন্য প্রবাসীরা জব ভিসার আবেদন করতে পারে। বর্তমানে ২০২৪ সালে মালয়েশিয়ার সকল ভিসা বাংলাদেশে চালু আছে। সরকারি ভাবেও ভিসার নিয়োগ পাওয়া যা যাচ্ছে। এজন্য বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট টি ভিজিট করতে হবে। সেখানে মালয়েশিয়ার ভিসা সম্পর্কে আরও বিস্তারিত দেওয়া আছে।

মালয়েশিয়া কলিং ভিসা কবে খুলবে আজকের খবর

কলিং ভিসা হলো একটি বিশেষ ধরণের ভিসা যা মালয়েশিয়ায় কাজ করার জন্য বাংলাদেশী কর্মীদের প্রবেশের অনুমতি দেয়। এই ভিসার অধীনে, কর্মীরা মালয়েশিয়ায় থাকাকালীন তাদের কাজের অনুমতি পেতে পারবেন। এই ভিসার মাধ্যমে মালয়েশিয়ায় বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। বাংলাদেশের বৈদেশিক কর্মসংস্থান অধিদপ্ত থেকে কলিম্নগ ভিসা বানাতে হবে। এজন্য প্রথমে তাদের কাছে আবেদন করতে হবে। তবে এর আগে জানতে হবে এই ভিসা এখন চালু আছে কি না। হ্যাঁ, বর্তমানে কলিং ভিসা চালু আছে।

তবে এটি সরকারি ভিসা হওয়ায় নির্দিষ্ট কিছু মানুষ ভিসা পায়। কাজের দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে কলিং ভিসা দেওয়া। এটি সরকারি ভিসা। যার কারণে খরচ অনেক কম। ভিসা খুব দ্রুত পাওয়া গেলেও এর অনেক ধরনের অসুবিধাও থাকে। ভিসা সংখ্যা কম হওয়ায় সকল মানুষ এই ভিসা কাজ করতে পারে না। এখন কলিং ভিসা চালু থাকলেও ভিসা আছে কিনা তা জানতে হবে। মালয়েশিয়া সরকার থেকে ভিসার নিয়োগ দেওয়া হলে কলিং ভিসা পাওয়া যাবে। এজন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর অফিসিয়াল ওয়েবসাইট ও তাদের অফিসে যোগাযোগ করবেন।

মালয়েশিয়া শ্রমিক নিয়োগ আজকের খবর ২০২৪

বর্তমানে মালয়েশিয়াতে শ্রমিক ভিসা চালু আছে। এই শ্রমিক ভিসা দুই ভাবে পাওয়া যাবে। কম খরচে শ্রমিক ভিসা পেতে সরকারি ভাবে আবেদন করতে হবে। তবে সরকারি ভাবে সব সময় এই ভিসা পাওয়া যায় না। যার কারণে বেসরকাই এজেন্সিদের মাধ্যমে ভিসা বানাতে হবে। তাদের কাছে খরচ অনেক বেশি হবে। মালয়েশিয়া থেকে শড়কাই ভিসার নিয়োগ দেওয়া হলে https://probashi.gov.bd/ এই ওয়েবসাইটে নোটিশ দেওয়া হবে। বেসরকারি ভাবে আবেদন করতে চাইলে শুধুমাত্র অনুমোদিত নিয়োগকর্তাদের মাধ্যমে আবেদন করুন। এই ভিসা পেতে অনেক ধরনের ডকুমেন্ট লাগবে। সেই সকল ডকুমেন্ট সংগ্রহ করে নিবেন। সবচেয়ে বড় কাজ হচ্ছে এই দেশে আসার পূর্বে কাজের প্রতি অভিজ্ঞতা বারাতে হবে।

মালয়েশিয়া ভিজিট ভিসা কবে খুলবে আজকের খবর

বিভিন্ন দেশ থেকে মালয়েশিয়া ভ্রমণের জন্য পর্যটক আসে। এদের কে ভিজিট ভিসা বা টুরিস্ট ভিসা বানাতে হয়। এজন্য বাংলাদেশের যেকোনো ভিসা এজেন্সিদের সাথে যোগাযোগ করতে হবে। সরকারি ভাবে টুরিস্ট ভিসা খুব কম পাওয়া যায়। যার কারণে ভ্রমণের জন্য মালয়েশিয়া আসতে সকল ভিসা বেসরকারি সংস্থা থেকে তৈরি করতে হবে। ২০২৪ সালে মালয়েশিয়া ভিজিট ভিসা খোলা আছে। এজন্য প্রথমে একটি পাসপোর্ট বানিয়ে ভিসার জন্য আবেদন করতে হবে। ভিসা বানার পূর্বে বিভিন্ন এজেন্সি সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। অনস্থায় প্রতারিত হতে পারেন।

মালয়েশিয়ার কাজের ভিসার আজকের খবর

এই দেশে অনেক ধরনের কাজ আছে। এই সকল কাজের জন্য বাড়তি শ্রমিকের প্রয়োজন হয়। যার কারণে বাংলাদেশে শ্রমিকের জন্য নিয়োগ দেয়। বর্তমানে মাল্যেসিয়াত সকল কাজের ভিসা চালু আছে। কাজের দক্ষতা, অভিজ্ঞতা ও প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে নিয়ে কাজের ভিসার আবেদন করতে হবে। এরপর ভিসা বানিয়ে মালয়েশিয়াতে আসতে পারবেন। তাই ভালো একটি ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। কৃষি কাজ, লেভারের কাজ, শ্রমিকের কাজ, হোটেলের কাজ, রেস্টুরেন্ট এর কাজ, কোম্পানির কাজ সহ আরও উন্নতমানের কাজও এখানে পাওয়া যাবে। এজন্য দক্ষতা প্রয়োজন। এই ভিসা গুলো চালু থাকায়, ভিসার জন্য আবেদন করতে পারবেন।

শেষ কথা

ভিসা আবেদনের পূর্বে যা বিশেষ আভবে জানতে হবে তা হচ্ছে ঐ ভিসা খোলা আছে কি না? কেননা বর্তমানে অনেক দেশেই সকল ভিসা চালু রাখা হয়নি। আবার এমন অনেক দেশ আছে, যেখানে বাংলাদেশিদের জন্য সকল ভিসা বন্ধও। তবে অনেক আগেই থেকে বাংলাদেশের বেশির ভাগ প্রবাসী মালয়েশিয়াতে কাজ করে আসছে। সেই থেকে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে এক ধরনের সম্পর্ক রয়েছে। এছাড়া এখন বাংলাদেশে মালয়েশিয়ার সকল ধরনের ভিসা খোল রাখা হয়েছে। এই ছিলো মালয়েশিয়া ভিসা কবে খুলবে আজকের খবর।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top