কুয়েত ভিসা বন্ধ না খোলা 2024

প্রতি বছর বাংলাদেশ থেকে অনেক প্রবাসী কুয়েত যায়। কুয়েত সরকার বাংলাদেশিদের জন্য ভিসা চালু রেখেছে। তবে বর্তমানে বাংলাদেশ সহ বিশ্বের ৫ টি দেশের জন্য ফ্যামিলি ও ভিজিট ভিসা রেখেছে। তাই বাংলাদেশি কোণও নাগরিক ভ্রমণের জন্য কুয়েতের ভিসা পাবে না। তবে শিক্ষা, চিকিৎসা, বিজনেস ও কাজের ভিসা গুলো আবেদন করতে পারবে। কুয়েত ভিসা বন্ধ না খোলা সম্পর্কে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও কুয়েত সরকার যা বলেছে জেনে নেওয়া যাক।

কুয়েত ভিসা বন্ধ না খোলা

কুয়েতে বেশ কয়েক ধরনের ভিসা আছে। ভ্রমণের জন্য ভিজিট ভিসা বা টুরিস্ট ভিসা, কাজের জন্য বিভিন্ন জব ভিসা-কোম্পানি ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা। ব্যবসায়ের জন্য বিজনেস ভিসা। আরেকটি হচ্ছে ফ্যামিলি ভিসা। বর্তমানে কুয়েতের কাজের ভিসা চালু থাকলেও বাংলাদেশিদের জন্য ভিজিট ও ফ্যামিলি ভিসা বন্ধ রাখা হয়েছে। টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসার মাধ্যমে বাংলাদেশি কোনো নাগরিক কুয়েত যেতে পারবে না। কুয়েত সরকার এই ভিসা আবার কবে চালু করবে তার কোনো তথ্য জানায় নি। চাইলে আপনারা কাজের জন্য যেকোনো কুয়েতি ভিসা বানাতে পারবেন। তবে টুরিস্টদের জন্য কোনো ধরনের ভিজিট ভিসা দেওয়া হবে না।

কুয়েত ভিসা বন্ধ না খোলা ২০২৪

বাংলাদেশি প্রবাসীদের কাজের স্থান কুয়েত। কাজের জন্য ২০২৪ সালে কুয়েতের সকল ভিসা চালু আছে। কাজেই ওয়ার্ক পারমিট ভিসা, কলিং ভিসা, কোম্পানি ভিসা, জব ভিসা সহ অন্যান্য কাজের ভিসার জন্য আবেদন করা যাচ্ছে। আবেদন যোগ্যতা, ডকুমেন্ট ও কাজের দক্ষতার মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে হবে। কাজের ভিসা বন্ধ না থাকলেও, কুয়েত সরকার বাংলাদেশিদের জন্য ভিজিট ভিসা ও ফ্যামিলি ভিসা বন্ধ রেখেছে। এই ভিসা আবার কবে চালু করা হবে, এই বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

কুয়েত কাজের ভিসা বন্ধ না খোলা

কাজের জন্য বাংলাদেশ অনেক প্রবাসী কুয়েতে যায়। এছাড়া কুয়েত সরকার প্রতি বছর বাংলাদেশে রমিকের নিয়োগ দেয়। এজন্য ওয়ার্ক পারমিট বা কলিং ভিসার বিজ্ঞপ্তি প্রকাশ করে। ২০২৪ সালে কুয়েতের সকল কাজের ভিসা চালু আছে। সরকারি ও বেসরকারি ভাবে কুয়েতের কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য অবশ্যই নুন্যতম যোগ্যতা লাগবে। কুয়েতের যে সকল কাজের ভিসা চালু আছে দেখেনিন।

  • ক্লিনার ভিসা।
  • রেস্টুরেন্ট ভিসা।
  • হোটেল ভিসা।
  • কোম্পানি ভিসা।
  • শ্রমিক ভিসা।
  • লেভার ভিসা।
  • ফ্যাক্টরি ভিসা।
  • জব ভিসা।
  • কলিং ভিসা।
  • ওয়ার্ক পারমিট ভিসা।
  • কৃষি ভিসা।
  • ড্রাইভিং ভিসা।

বর্তমানে কুয়েতের কোন কোন ভিসা বন্ধ আছে

কাজের ভিসা ব্যাতিত ভ্রমণ ও ফ্যামিলি ভিসা বন্ধ আছে। তবে মেদিকেল, স্টুডেন্ট ও বিজনেস ভিসাও চালু আছে। শুধু মাত্র ২ টি ভিসা বন্ধ করা হয়েছে। ২০২৪ সালে বাংলাদেশি কোনো নাগরিক কুয়েতের টুরিস্ট ভিসা পাবে না। সাথে ফ্যামিলি ভিসার জন্যও আবেদন করতে পারবে না। কুয়েত সরকার এই দুই ভিসা চালু করার ব্যাপারে কোন ঘোষণা দেয়নি। নতুন পদ্ধতি ও শর্তাবলী পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে এই ভিসা গুলো চালু করবে বলে জানা গেছে। তবে তারিখ ও দিন সম্পর্কে কোনো কথা বলেনি। এই ভিসা চালু করা হলে এই পোস্টে আপডেট জানিয়ে দেওয়া হবে।

শেষ কথা

আপনি যদি কাজের উদ্দেশ্য কুয়েতে যেতে চান, তাহলে আপনার জন্য যেকোনো কাজের ভিসা চালু আছে। আর যদি ভ্রমণের জন্য যেতে চান, তাহলে আপনার জন্য কুয়েতের ভিসা বর্তমানে বন্ধ। কেননা ফ্যামিলি ও ভিজিট ভিসায় বাংলাদেশ ও আরও কয়েক দেশের নাগরিক কুয়েতের ভিসা পাবে না। এই দুই ভিসা বন্ধ করা হয়েছে। আশা করছি কুয়েত ভিসা বন্ধ না খোলা এই বিষয়ে বিস্তারিত জেনেছেন।

আরও দেখুনঃ

কানাডা ওয়ার্ক পারমিট ভিসার খরচ কত

মালয়েশিয়া কলিং ভিসা বন্ধ না খোলা 2024

কানাডা ভিসার দাম কত টাকা ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top